অনলাইন শপিং,ফ্রিল্যান্সিং ও অন্যান্য কাজ করার জন্য এই ওয়েবসাইটে একটি একাউন্ট থাকতে হবে। একাউন্ট খোলা মানেই টাকা দিতে হবে এমন না। ফ্রিল্যান্সার অথবা বায়ার, এর যে কোন একটি চয়েজ করে একাউন্ট তৈরি করতে হবে।অথবা শপিং সেকশনের যে কোন প্রোডাক্টের এ্যাড টু কার্ট বাটনে ক্লিক করেও আপনি একাউন্ট তৈরি করতে পারবেন।সাইনআপ করুন এবং কাজ পোষ্ট করুন। ফ্রিল্যান্সারগণ কাজ খুজুন ও বিড করুন।একাউন্ট তৈরি হলে আপনি আপনার দেয়া ইউজার আইডি ও পাসওর্য়াড ব্যবহার করে সাইটে লগইন করতে পারবেন। You must have an account on this website for online shopping, freelancing and other activities. Opening an account does not mean that you have to pay. Freelancer or buyer, you have to create an account by choosing one of them. Or you can create an account by clicking on the add to cart button of any product in the shopping section.Sign up and post work. Freelancers find work and bid. Once the account is created, you can login to the site using your given user ID and password.

We have 51 guests and no members online

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

#পরিষ্কার পানি ও অ্যালকোহল সমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছে আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র। তবে ৭টি জিনিস স্পর্শ করা মাত্রই হাত ধুতে হবে। এতে ভাইরাস, ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণু থেকে সুরক্ষায় থাকবে আপনার দেহ। ‌

 

১. রেস্টুরেন্ট মেন্যু: রেস্টুরেন্টে খেতে গেলে সবাই কম-বেশি মেন্যু হাত দিয়ে ধরেন। খেয়াল করেছেন কি? এক মেন্যু অনেক মানুষই হাতে নেন। এতে লাখ লাখ ব্যাকটেরিয়া অবস্থান করে।

 

২. টাচস্ক্রিন: মোবাইল স্ক্রিন কিংবা অফিসের বায়োমেট্রিক স্ক্যানার আমাদের নিত্যদিনের কাজের অংশ। এগুলোও জীবানু বহন করে, কারণ আমরা সেগুলো অনেকসময় অন্যের হাতে দেই।

 

৩. টাকা: নোট বা কয়েন দিনে অনেকবার অদল-বদল হতে পারে। তাই এতে নানা ধরণের জীবাণু লেগে থাকে। তাই টাকা হাত দিয়ে ধরার পর অবশ্যই হাত জীবানুমুক্ত করে নিন।

 

৪. গাড়ি কিংবা দরজার হাতল: গণপরিবহনের হাতল, অফিস-আদালত, দোকানপাট, লিফট প্রভৃতির দরজায় হাত দেয়ার পর ব্যাকটেরিয়ার বিস্তার রোধে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

 

৫. চিকিৎসক ও হাসপাতালের জিনিসপত্র: একজন ডাক্তারের কক্ষে নানারকম রোগীর আসা-যাওয়া থাকে। ফলে সেখানকার অধিকাংশ জিনিসেই ব্যাকটেরিয়া বা জীবাণু থাকতে পারে। উদাহরণ- কলম; যা দিয়ে রোগীরা স্বাক্ষর করে থাকেন।

 

৬. কিচেন বোর্ড এবং স্পঞ্জ: রান্নাঘর হলো বাড়ির অন্যতম জীবাণুবোঝাই স্থান। এখানে বাজারের কাঁচা খাবারের সঙ্গে সঙ্গেই বিভিন্ন খাবার, ফলমূল, শাকসবজি, মাছ-মাংস এবং রান্নাঘরের জিনিসপত্র ধোয়া ও পরিষ্কার করা হয়।

 

৭. এয়ারপোর্টের জিনিসপত্র: প্রতিদিন অসংখ্য মানুষ বিমানে যাতায়াত করে। এয়ারপোর্টের জিনিসপত্রে অনেক মানুষের স্পর্শের ফলে জীবাণু ছড়ানোর সম্ভাবনাও বেশি।

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

#বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা জারির সাড়ে ৫ মাস পর বেশ কয়েকটি পদ বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত নভেম্বরে এমপিও নীতিমালার সংশোধনীতে বেশকিছু পদসৃষ্টি করেও অর্থমন্ত্রণালয়ের অনুমোদন না নিয়ে তা জারি করা হয়েছিল। পরে নতুন পদ সৃজনে অর্থ মন্ত্রণালয় আপত্তি জানানোয় পাঁচটি পদ বাতিল করা হয়েছে। সম্প্রতি বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

 

# জানা গেছে, কারিগরি প্রতিষ্ঠানের বাতিল হওয়া পদগুলো হলো, সংযুক্ত এসএসসি ও দাখিল ভোকেশনাল প্রতিষ্ঠানের ধর্ম ও নৈতিব শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষক পদ, ডিপ্লোমা ইন এগ্রিকালচার ইনস্টিটিউটের পদার্থ বিজ্ঞান বিষয়ের ইন্সট্রাক্টর ও রসায়ন বিষয়ের ইন্সট্রাক্টর পদ এবং ডিপ্লোমা ইন ফিসারিজ ইনস্টিটিউটের পদার্থ বিজ্ঞান বিষয়ের ইন্সট্রাক্টর ও রসায়ন বিষয়ের ইন্সট্রাক্টর পদ।

 

# জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দের ২৩ নভেম্বর জারি করা হয় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংশোধিত এমপিও নীতিমালা। এ নীতিমালায় বেশকিছু পদ সৃষ্টি ও অন্তর্ভুক্ত করা হলেও তা অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন করানো হয়নি। কারিগরির সংশোধিত নীতিমালায় বিএম কলেজের সাথে সংযুক্ত এসএসসি ও দাখিল ভোকেশনাল প্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক ধর্ম ও নৈতিক শিক্ষা পদটি অন্তর্ভুক্ত করা হয়। যদিও ২০১৮ খ্রিষ্টাব্দের জুলাই মাসে জারি করা নীতিমালায় পদটি ছিল না। এছাড়া আরও কিছু পদ সৃষ্টি করা হয়। নীতিমালাটিতে।

 

# গত ২৯ এপ্রিল নীতিমালার এসব পদ সৃজনের বিরোধীতা করে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি পাঠায় অর্থ মন্ত্রণালয়। নীতিমালাগুলো চূড়ান্তকরণের অর্থবিভাগ কিছু শর্ত দিয়েছে। অর্থ মন্ত্রণালয় বলছে, সংযুক্ত এসএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানে নতুন করে ধর্মীয় শিক্ষক নিয়োগ দেয়া যাবে না। অপর দিকে সংযুক্ত ডিপ্লোমা এগ্রিকালচার ও ফিশারিজ প্রতিষ্ঠানের ১৭ টি পদের মধ্যে ১৫টি সৃজন করা যেতে পারে বলে মত দিয়েছে অর্থ বিভাগ। এ প্রতিষ্ঠানগুলোর পদার্থ ও রাসায়নের ট্রেড ইন্সট্রাক্টর পদ বাতিল করার কথা বলেছে অর্থ বিভাগ।

 

#মন্ত্রণালয় সূত্র জানায়, নীতিমালাটিতে অর্থ মন্ত্রণালয় আপত্তি দেয়ায় পদগুলো বাতিল করা হয়েছে। গত ১২ মে এ বিষয়ে আদেশ জারি করা হলেও সম্প্রতি তা প্রকাশ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছেন, নীতিমালা দুইটিতে নতুন পদ সৃষ্টি করা হলেও তা প্রকাশের আগে অর্থ মন্ত্রণালয়ের অনুমতি নেয়া হয়নি। তাই, নীতিমালা জারির ৫ মাস পর অর্থ মন্ত্রণালয় এর বিরোধীতা করছে। কর্মকর্তারা বলছেন, স্কুল কলেজের এমপিও নীতিমালা জারির আগে তা অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন করে নেয়া হয়েছে। তবে, কারিগরি ও মাদরাসার নীতিমালার ক্ষেত্রে এ অনুমোদন না নেয়ায় এ জটিলতা সৃষ্টি হয়েছে। কিছুদিন আগে মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালার কয়েকটি পদও অর্থমন্ত্রণালয়ের আপত্তিতে বাতিল করা হয়।

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

# করোনার এই সময়ে সকল ডিজিটাল সেবা ঘরে বসে নিতে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ ওয়ালেটে টাকা আনতে পারবেন দেশের প্রধান প্রধান বাণিজ্যিক ব্যাংকের গ্রাহকেরা। এর জন্য গ্রাহকদের বাড়তি কোনো খরচ করতে হবে না। এ ছাড়া বাংলাদেশে ইস্যুকৃত যেকোনো ভিসা ও মাস্টার কার্ড ব্যবহার করে বিনা খরছে ‘নগদ’ ওয়ালেটে টাকা যোগ করার সুযোগ তো রয়েছেই। কোভিডের এই সময়ে সেবা দুটি কোটি গ্রাহককে আর্থিক লেনদেনের স্বাধীনতা দিয়েছে।

 

#দেশের দ্রুততম বর্ধনশীল মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ গ্রাহকের সুবিধার কথা চিন্তা করে খুবই দ্রুততার সঙ্গে ১৩টি ব্যাংকের সঙ্গে সেবাটি চালু করেছে। বর্তমানে মিডল্যান্ড ব্যাংক, এক্সিম ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, কমিউনিটি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, এনআরবি ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, এনআরবিসি ব্যাংক এবং ন্যাশনাল ব্যাংকের সঙ্গে সেবাটি চালু করেছে। ব্যাংকগুলোর গ্রাহকেরা চাইলেই যেকোনো সময় তাদের অ্যাকাউন্ট থেকে মুহূর্তে ‘নগদ’ ওয়ালেটে টাকা আনতে পারবেন। মাত্র দুই বছরের মধ্যে এতগুলো বড় ব্যাংকের সঙ্গে চুক্তি করার ঘটনা দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের ক্ষেত্রে খুবই বিরল। খুব শিগগিরই আরো বেশ কিছু ব্যাংকের সঙ্গে ‘নগদ’ এমন চুক্তি করতে যাচ্ছে। ফলে সেবার কলেবর আরো বৃদ্ধি পাবে।

 

#এ বিষয়ে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, মানুষের জীবনকে সহজ করতে শুরু থেকেই ‘নগদ’ কাজ করে যাচ্ছে, তারই ধারাবাহিকতায় বিভিন্ন ব্যাংক থেকে ‘নগদ’ ওয়ালেটে বিনা খরচে টাকা আনার সুবিধা চালু করা হয়েছে। কোভিডের এই সময়ে ব্যাংক যখন সীমিত পরিসরে সেবা দিচ্ছে, তখন ‘নগদ’ ওয়ালেটে সহজেই টাকা আনার সেবাটি অনেক গ্রাহককে দৈনন্দিন আর্থিক সেবা গ্রহণের ক্ষেত্রে স্বস্তি দিয়েছে। দেশে সব বাণিজ্যিক ব্যাংকের গ্রাহকেরা যাতে ‘নগদ’ ওয়ালেটে টাকা আনার সুবিধা পেতে পারেন, সে জন্য কাজ করছি আমরা।

 

#‘নগদ’ ওয়ালেটে টাকা আনার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে। করোনা সংক্রমণের এই সময়ে ঘরে বসেই ‘নগদ’ ওয়ালেটে টাকা এনে গ্রাহকেরা সহজেই সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পরিশোধ, অনলাইনে পণ্য কেনা বা মার্চেন্ট পেমেন্ট করা, বিভিন্ন প্রতিষ্ঠানে অনুদান দেওয়া, স্কুল কলেজের বেতন পরিশোধ করা, বিভিন্ন অনলাইন নিবন্ধনের ফি পরিশোধ এবং কোভিড টেস্টের ফি দেওয়াসহ অসংখ্য সেবা সহজেই নিতে পারবেন। নগদের এমন সেবার কারণে করোনা সংক্রমণের ঝুঁকি কিছুটা হলেও কমছে। তাছাড়া জরুরি প্রয়োজনে দেশজুড়ে নগদের দুই লাখের বেশি উদ্যোক্তা পয়েন্টে গিয়ে স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনে দেশের সর্বনিন্ম খরচে ক্যাশ-আউটও করতে পারছেন গ্রাহক। পাশাপাশি ‘নগদ’ ওয়ালেটে টাকা আনার পর সেটি সেন্ড মানি করতেও গ্রাহককে বাড়তি কোনো খরচ করতে হচ্ছে না।

 

>>>ব্যাংক থেকে ‘নগদ’ ওয়ালেটে টাকা আনার প্রক্রিয়া:

-‘নগদ’ ওয়ালেটে টাকা আনতে প্রথমে বেনিফিসিয়ারি অ্যাকাউন্টটি যোগ করতে হবে। এ জন্য ‘নগদ’ অ্যাপের অ্যাড মানি আইকনে ঢুকতে হবে। এরপর ব্যাংক টু ‘নগদ’ অপশনটিতে গিয়ে ব্যাংকের নাম যুক্ত করতে হবে। ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং পোর্টাল (অ্যাপ অথবা ওয়েব) অপশনটি দেখালে অ্যাড বেনিফিসিয়ারি অথবা ম্যানেজ বেনিফিসিয়ারি আন্ডার ফান্ড ট্রান্সফার অথবা ট্রান্সফার টু ‘নগদ’ লেখাটি দেখাবে। তখন গ্রাহক যে ‘নগদ’ ওয়ালেটে টাকা নিতে চান, সেই নম্বর যোগ করবেন। একটি ‘নগদ’ ওয়ালেটে টাকা আনতে একবারই বেনিফিসিয়ারি ওয়ালেট নম্বর যোগ করতে হয়।

 

-বেনিফিসিয়ারি অ্যাকাউন্ট যোগ করা হলে টাকা আনা যাবে সহজেই। টাকা আনার প্রক্রিয়াটিও বেনিফিসিয়ারি অ্যাকাউন্ট যোগ করার মতোই সহজ। অ্যাপে বেনিফিসিয়ারি নম্বরটি সিলেক্ট করার পর ব্যাংক ডেবিট অথবা ফ্রম অ্যাকাউন্ট অপশন দেখাবে; সেখানে গ্রাহক তার সুবিধা মতো অপশন বেছে নিয়ে টাকার পরিমাণ লিখবেন এবং গ্রাহক একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পাবেন। ওটিপি কনফার্ম করার সঙ্গে সঙ্গে ট্রান্সফার সফল হওয়ার এসএমএস নোটিফিকেশন পাবেন গ্রাহক। এর মাধ্যমে ব্যাংক থেকে ‘নগদ’ ওয়ালেটে টাকা যোগ করার প্রক্রিয়া সম্পন্ন হবে।

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

#Calamine is either a mixture of zinc oxide with about 0.5% ferric oxide or a zinc carbonate compound. It is the main ingredient in calamine lotion and is used as an anti-pruritic to treat mild pruritic conditions such as sunburn, rashes, poison ivy, poison oak, chickenpox, and insect bites and stings. It is also used as a mild antiseptic to prevent infections that can be caused by scratching the affected area, and an astringent to dry weeping or oozing blisters and acne abscesses.

ক্যালামিন হচ্ছে জিংক অক্সাইডের মিশ্রণ প্রায় 0.5% ফারিক অক্সাইড বা একটি জিংক কার্বোনেট যৌগ। এটি ক্যালামিন লোশনের প্রধান উপাদান। এটি লবণাক্ত পদার্থের মতো হালকা প্রারম্ভিক অবস্থা যেমন সানরোগ, দাগ, বিষ, আইজাক, মুরগি, এবং কীটপতঙ্গের কামড় এবং ডালের আচরণের জন্য এটি একটি অ্যান্টি-প্রুরিটিক হিসাবে ব্যবহৃত হয়। এটি ক্ষতিগ্রস্ত এলাকা scratching দ্বারা সৃষ্ট হতে পারে যে সংক্রমণ প্রতিরোধ একটি হালকা এন্টিসেপটিক হিসাবে ব্যবহার করা হয়, এবং শুকনো কান্নাকাটি বা ফুটা ফোসকা এবং ব্রণ ফোস্কা একটি astringent।

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

#করোনা সংক্রমণ বাড়ছে, তাতে পাল্‌স অক্সিমিটার এখন সকলের নিত্যসঙ্গী। কি ভাবে কাজ করে এই ছোট্ট যন্ত্রটি? থার্মোমিটার যেমন আপনার শরীরের তাপমাত্রা দেখায়, ঠিক তেমনই এই যন্ত্রটি আপনার শরীরের অক্সিজেনের মাত্রা মাপে। পাল্স অক্সিমিটারে আপনার আঙুল রাখলে কিছুক্ষণের মধ্যে দু’টো সংখ্যা দেখা যাবে। একটা এসপিওটু -মানে আপনার শরীরের অক্সিজেন সম্পৃক্ততা। দ্বিতীয়টা আপনার পাল্‌স রেট। শরীরে অক্সিজেনের মাত্রা নিয়ে আমরা সকলেই এখন চিন্তিত। কি ভাবে বুঝবেন যে আপনার যন্ত্রটি কাজ করছে? একজন মানুষের শরীরে স্বাভাবিক অবস্থায় অক্সিজেনের মাত্রা থাকে ৯৫ থেকে ১০০র মধ্যে। যদি দেখেন পাল্‌স অক্সিমিটারের ফল অনুযায়ী, আপনার শরীরে অক্সিজেনের মাত্রা তারও নীচে, তা হলে কি করবেন? আপনার অবস্থা কি সত্যিই আশঙ্কাজনক? নাকি রিডিংটা ভুল? জেনে নিন।

 

১. প্রথমেই উদ্বিগ্ন হয়ে পড়বেন না। কিছুক্ষণ একটু স্থির হয়ে থাকুন। ৩০ সেকেন্ড পর ফের পাল্‌স অক্সিমিটার ব্যবহার করুন।

 

২. যদি দেখেন দ্বিতীয়বারও আপনার অক্সিজেন সম্পৃক্ততা কম আসছে, তাহলে যন্ত্রটি আঙুল থেকে খুলে অন্য একজনের উপর ব্যবহার করুন।

 

৩. যদি তার শরীরে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক দেখায়, তা হলে বুঝতে হবে, যন্ত্রটি ঠিক আছে। আপনার শরীরেই সমস্যা।

 

৪. তৃতীয় জিনিস যেটা মাথায় রাখতে হবে, সেটা হল যে আঙুলে আপনি যন্ত্রটি ব্যবহার করছেন, তাতে কোনও নেল পলিশ, মেহেদি বা ট্যাটু নেই। অনেক সময় এগুলির কারণেও ভুল সংখ্যা দেখায়।

 

৫. যদি আপনার জ্বরের জন্য কাঁপুনি হচ্ছে, আর আপনি হাত স্থির রাখতে পারছেন না, তা হলেও অনেক সময় যন্ত্র কাজ করে না ঠিক করে। চলতে-ফিরতে রিডিং নেবেন না।

 

৬. যদি দেখেন আপনার শরীরে অক্সিজেনের মাত্রা কম, তা হলে একবার হেঁটে নিন। তারপর দেখুন শরীরে অক্সিজেনের মাত্রা কমছে না বাড়ছে। যদি দেখেন কমছে, তা হলে বুঝতে হবে, যন্ত্র অকেজো।

 

৭. বাড়ির লোকেরা যখন ঘুমোচ্ছেন, তখন তাঁদের রিডিং নেবেন না। যাঁদের ঘুমের সমস্যা রয়েছে, বা তাঁদের স্বাভাবিক ভাবেই ঘুমনোর সময় শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায়।

 

৮. মনে রাখতে হবে অনেক ধরনের রোগের ক্ষেত্রেই শরীরের অক্সিজেনের মাত্রা কম থাকতে পারে। যেমন হাঁপানির রোগী, কিংবা যাঁরা টানা ধুমপান করেন।

 

৯. অক্সিজেন সম্পৃক্ততা ৯৪র নীচে নেমে গেলে চিন্তার বিষয়। এর মানে হয়ত আপনার নিউমোনিয়া হয়েছে এবং সংক্রমণ ফুসফুসে পৌঁছে গিয়েছে। সে ক্ষেত্রে পেটের উপর ভর দিয়ে শুতে পারেন। পাল্স অক্সিমিটার ফের মেপে দেখুন। হয়ত অক্সিজেনের মাত্রা বাড়তেও পারে।

 

১০. না হলে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন এবং পরামর্শ নিন। পরিস্থিতি সামাল দেওয়া খুব কঠিন নয়।

 

#মনে রাখবেন, পাল্‌স অক্সিমিটার নিয়ম মেনে ব্যবহার করায় বহু মানুষের পরিস্থিতি খারাপ হওয়ার আগেই ধরা গিয়েছে। ওষুধের সাহায্যে তারা সুস্থ হয়ে গিয়েছেন। তাই যন্ত্রটির সদ্ব্যবহার করুন।

Read More To Know More

করোনায় চুল পড়া সমস্যায় যা করবেন।

#করোনায় আক্রান্ত হলে নানারকম শারীরিক সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম হলো অতিরিক্ত চুল পড়া। এমনকি ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

ফিরনি রান্না করার রেসিপি।

#রান্নার জন্য যা যা দরকার: ১. পাস্তুরিত দুধ- আধা লিটার ২. গুঁড়ো দুধ- দেড় কাপ ৩. পোলাও চাল- এক কাপ ৪. ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

জেনে রাখুন কভিড-২০১৯ মহামারিতে যে জিনিস স্পর্শ করা মাত্রই হাত ধুতে হবে।

#পরিষ্কার পানি ও অ্যালকোহল সমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছে আমেরিকার রোগ ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

সাইবার বুলিংয়ের শিকার হলে কি করবেন?

#বাংলাদেশে যারা সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন তাদের শতকরা ৮০ ভাগই নারী। সবচেয়ে ভীতিকর ব্যাপার হলো, ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

ডেন্টাল ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৯৭ জন।

# আগামী ১১ জুন ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

‘ব্লেন্ডেড লার্নিং’ নীতিমালা প্রণয়ন করবে ইউজিসি।

#উচ্চশিক্ষায় ‘ব্লেন্ডেড লার্নিং নীতিমালা’ প্রণয়ন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

শিক্ষার্থীদের ইউনিক আইডির ফরম পূরণ স্থগিত।

#চরম অব্যবস্থাপনা ও প্রস্তত ছাড়াই শুরু করা শিক্ষার্থীদের জন্য ইউনিক আইডির ফরম পূরণ ও ডাটাএন্ট্রির ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের যেসব পদ বাতিল।

#বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা জারির সাড়ে ৫ মাস পর বেশ কয়েকটি পদ বাতিল করেছে শিক্ষা ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

২০২৩ শিক্ষাবর্ষ থেকে নতুন কারিকুলাম।

#২০২৩ খ্রিষ্টাব্দ থেকে অংশিকভাবে নতুন কারিকুলামে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে জেএসসির ফল প্রকাশের চিন্তা।

# পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি সৃষ্টি না হলে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে চলতি বছরের জেএসসি ও সমমানের ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাসের সুযোগ নেই : শিক্ষামন্ত্রী।

#চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেয়ার সুযোগ নেই বা খুব কম বলে মন্তব্য করেছেন ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও সংক্ষিপ্ত সিলেবাস।

#আগামী ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছে ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

শিক্ষক-শিক্ষার্থীদের টিকা দেয়ার পর খুলবে বিশ্ববিদ্যালয়।

#শিক্ষক শিক্ষার্থীদের টিকা দেয়া নিশ্চিত করেই দেশের বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়া হবে বলে জানিয়েছেন ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

বৃত্তি পাবে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক উত্তীর্ণ ৪ হাজার ২৫৭ শিক্ষার্থী।

#স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে ৪ হাজার ২৫৭ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১৩২ জন শিক্ষার্থীকে ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

বিইউপির ভর্তি পরীক্ষা স্থগিত।

# বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস- বিইউ‌পি’র ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভ‌র্তি পরীক্ষা সাময়িকভাবে ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

চবির ভর্তি পরীক্ষা দুই মাস পেছালো।

# করোনা পরিস্থিতিতে আবারও পিছিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

ঢাবির আইবিএ’র বিবিএ ভর্তি পরীক্ষা স্থগিত।

# করোনা পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধীনে ব্যাচেলর ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

আগামী মাসেই শতভাগ ভাতা মোবাইল ব্যাংকিংয়ে।

# সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, আগামী মাসের মধ্যেই শতভাগ ভাতাভোগী মোবাইল ব্যাংকিংয়ের ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

বকেয়া হোল্ডিং করে আরোপিত সারচার্জ মওকুফ করা হবে।

# করোনা মহামারি প্রাদুর্ভাব বিবেচনায় ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় বকেয়া হোল্ডিং করের উপর আরোপিত ...

Read More/আরও বিস্তারিত পড়ুন

ভূমি সংক্রান্ত ফি পরিশোধে করা যাবে উপায়ে।

# মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান উপায়ের সাথে ভূমি মন্ত্রণালয়েরএকটি সমঝোতা ...

Read More/আরও বিস্তারিত পড়ুন
Say Your Friends about this website. And Tell Them To Share on Their Timeline.
$
$